সৌদি আরবের সঙ্গে ইয়েমেনের যুদ্ধ পরিস্থিতি নতুন মোড় নিল। গৃহযুদ্ধ কবলিত ইয়েমেনের সামরিক বাহিনী সৌদি আরবের দু’টি সামরিক ঘাঁটির দখল নিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার ইয়েমেনের সেনাবাহিনী ও হুথি আনসারুল্লাহর সদস্যরা জিযানের আত্তাওয়ালে অভিযান চালিয়ে ঘাঁটি দু’টির দখল নেয়। এ অভিযানে সৌদি সেনাবাহিনীর বেশ কয়েকজন সদস্য হতাহত হয়েছেন।

এর আগে গত সোমবার সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ সমর্থিত সেনারা। দুবাই বিমানবন্দর আরব আমিরাতের অত্যন্ত গুরুত্বপূর্ণ কৌশলগত অর্থনৈতিক স্থাপনা।

ইয়েমেনের পদত্যাগী, পলাতক ও সৌদিপন্থী প্রেসিডেন্ট মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনতে ২০১৫ সালের মার্চ মাস থেকে পশ্চিমা-মদদপুষ্ট সৌদিজোট ইয়েমেনে হামলা চালিয়ে আসছে। এ জোটের নির্বিচার বিমান হামলায় হতাহত হয়েছে ২০ হাজারেরও বেশি ইয়েমেনি নাগরিক। হতাহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইয়েমেনের বেসামরিক অবকাঠামোর বেশিরভাগই ধ্বংস হয়ে গেছে সৌদি জোটের এমন নির্বিচার হামলায়। আরব আমিরাত ছাড়াও মিশর, বাহরাইন, মরক্কো, জর্দান, সুদান ও কুয়েত সৌদিজোটের সদস্য। এ দেশগুলো এখন পর্যন্ত ইয়েমেনের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

Leave a Reply

  • (not be published)