জব সার্চ সাইট গ্লাসডোর সম্প্রতি তাদের জব ডাটাবেস থেকে বড় মাপের ১৫টি এমন কোম্পানীর কথা জানিয়েছে যারা ব্যাচেলর/অনার্স ডিগ্রি ছাড়াই কর্মী রিক্রট করছে। এই তালিকায় Google, Apple, IBM এর মত বড় কোম্পানীগুলোও রয়েছে। মূলত, সার্টিফিকেটের চাইতে স্কিল বা দক্ষতাকে বেশী মূল্যায়ণ করা হয়েছে ওসব চাকুরীতে। ২০১৭-তে আইবিএমের ভাইস প্রেসিডেন্ট অব ট্যালেন্ট সিএনবিসিকে জানিয়েছিলো, তাদের কোম্পানীর ১৫ শতাংশ চাকুরীর জন্য কোনরকম কলেজ ডিগ্রির (যেটা আমাদের দেশে ব্যাচেলর/অনার্স নামে পরিচিত) প্রয়োজন নেই। তিনি আরো বলেছিলেন, এসব চাকুরীতে সার্টিফিকেটের চাইতে দক্ষতাকে তারা অধিক মূল্যায়ণ করে থাকেন। এরকম পনেরটি কোম্পানীতে কী ধরনের চাকুরীতে আপনি কোনরকম কলেজ ডিগ্রি ছাড়াই আবেদন করতে পারবেন, তার একটা তালিকা গ্লাসডোর প্রকাশ করেছে।

১) Google
গ্লাসডোরে ৪.৪ আউট অব ৫ রেটিং প্রাপ্ত টেক জায়ান্ট কোম্পানী গুগলে প্রোডাক্ট ম্যানেজার, রিক্রুইটার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, প্রোডাক্ট মার্কেটিং ম্যানেজার পদে আপনি ব্যাচেলর ডিগ্রি ছাড়াই জয়েন করতে পারবেন।

২) Apple
টেক জায়ান্ট ও পৃথিবীর সবচাইতে দামী ব্রান্ড Apple-ও আপনাকে ব্যাচেলর ছাড়াই চাকুরীর সুযোগ দিচ্ছে। ডিজাইন ভেরিফিকেশন ইঞ্জিনিয়ার, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট ম্যানেজার থেকে শুরু করে আইফোন বায়ার পদগুলোতেও কোনরকম ইউনিভার্সিটি ডিগ্রি ছাড়া আপনি জয়েন করতে পারবেন। গ্লাসডোরে Apple-এর রেটিং ৪ আউট অব ৫।

৩) Penguin Random House
আমেরিকান এই বই প্রকাশনী প্রতিষ্ঠান মার্কেটিং ডিজাইনার, পাবলিসিটি এ্যাসিস্ট্যান্ট, সিনিয়র ম্যানেজার অব ফাইন্যান্স, প্রোডাকশন এ্যাসিস্ট্যান্ট পদে আপনাকে ডিগ্রি ছাড়া চাকুরীর সুযোগ দিয়ে থাকে। গ্লাসডোরে এই প্রতিষ্ঠানের রেটি ৩.৮

৪) Costco Wholesale
আমেরিকা বেজড মাল্টিন্যাশনাল এই কোম্পানীটি ক্যাশিয়ার, স্টকার, ফার্মেসী সেলস এ্যাসিস্ট্যান্ট, বেকারী রেপার ইত্যাদি পদে কলেজ ডিগ্রি ছাড়া চাকুরির সুযোগ দিচ্ছে। গ্লাসডোরে এর রেটিং ৩.৯

৫) Whole Foods
আমেরিকান এই সুপারমার্কেট চেইনের রেটিং ৩.৫ যা আপনাকে গ্রোসারি টীম মেম্বার, ক্যাশিয়ার, বেকারী টীম মেম্বার ও হোল বডি টীম মেম্বার পদে উচ্চ ডিগ্রি ছাড়াই চাকুরীর সুযোগ দিচ্ছে।

৬) Hilton
আন্তর্জাতিক এই হোটেল এন্ড রিসোর্ট চেইনেও আপনি সুযোগ পাচ্ছেন সার্টিফিকেট ছাড়া চাকুরীর। গ্লাসডোরে ৪ রেটিং পাওয়া এই কোম্পানীটি ইভেন্ট ম্যানেজার, ফ্রন্ট অফিস ম্যানেজার, হাউস কিপার ও হোটের ম্যানেজার পদে শুধুমাত্র স্কিলের উপরে নির্ভর করে চাকুরীর সুযোগ রেখেছে।

৭) Publix
আমেরিকান সুপার মার্কেট চেইন Publix-এ আপনি ফার্মাসিস্ট, রিটেইল সেটাপ কো-অর্ডিনেটর, মেইনটেনেন্স টেকনিশিয়ান জবগুলোতে ব্যাচেলর ডিগ্রি ছাড়াই জয়েন করতে পারবেন। গ্লাসডোরে এর রেটিং ৩.৭

৮) Ernst & Young (EY)
মাল্টিন্যাশনাল প্রফেশনাল সার্ভিস কোম্পানী Ernst & Young (EY)-র গ্লাসডোর রেটি ৩.৭। এই কোম্পানীটি assurance services senior, risk advisor, experience management manager, tax services senior ইত্যাদি পদে বিনা সার্টিফিকেটে আপনাকে চাকুরীর সুযোগ দিচ্ছে।

৯) Starbucks
বিখ্যাত এই কফি চেইনে আপনি সার্টিফিকেট ছাড়াই বিভিন্ন পদে আবেদন করতে পারবেন। এর ভেতরে আছে বারিস্তা, শিফট সুপারভাইজার, স্টোর ম্যানেজার ইত্যাদি। ৩.৮ এর গ্লাসডোর রেটিং।

১০) Nordstrom
আমেরিকান ডিপার্টমেন্টাল স্টোর চেইন Nordstrom-এ আপনি রিটেইল সেলস, ক্লিনিং, স্টক এন্ড ফুলফিলমেন্ট ও বারটেন্ডার পদগুলোতে সার্টিফিকেট ছাড়া আবেদন করতে পারবেন। এর গ্লাসডোর রেটিং ৩.৬।

১১) Home Depot
আমেরিকা ভিত্তিক কনস্ট্রাকশন টুলস ও হোম ইমপ্রুভমেন্ট সাপ্লাইয়ের এই কোম্পানীতে ডিপার্টমেন্ট সুপারভাইজার, কাস্টমার সার্ভিস সেলস ও স্টোর সাপোর্ট পদে আপনি সার্টিফিকেট ছাড়া আবেদন করতে পারবেন। গ্লাসডোর রেটি ৩.৫।

১২) IBM
পৃথিবীর সবচাইতে পুরানো টেকি কোম্পানীটির ভেতরে IBM অন্যতম। এই টেক জায়ান্ট কোম্পানীতেও সার্টিফিকেট ছাড়াই বিভিন্ন পদে আবেদন করা যায়। এর ভেতরে আছে ফাইন্যান্সিয়াল ব্লকচেইন ইঞ্জিনিয়ার, লীড রিক্রুইটার, কনট্রাক্ট এন্ড নেগোশিয়েশন প্রফেশনাল ধরনের চাকুরীগুলো। আইবিএমের গ্লাসডোর রেটি ৩.৪।

১৩) Bank of America
আমেরিকার সবচাইতে বড় কয়েকটি ব্যাংকের একটি ব্যাংক অব আমেরিকা। এত বড় প্রতিষ্ঠানেও প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়াই আবেদন করা যায়। ক্লায়েন্ট সার্ভিস রেপ্রিজেন্টিটিভ, ক্লায়েন্ট এসোসিয়েট, এনালিস্ট ও এক্সিকিউটিভ এ্যাসিস্ট্যান্ট পদগুলোতে এই সুযোগ রয়েছে। এই প্রতিষ্ঠানের গ্লাসডোর রেটিং ৩.৫।

১৪) Chipotle
আমেরিকান ফাস্টফুড চেইন প্রতিষ্ঠান Chipotle আপনাকে দিচ্ছে ডিস্ট্রিক্ট ম্যানেজার, কিচেন ম্যানেজার ও সার্ভিস ম্যানেজারের মত পদগুলো যেখানে ভার্সিটির সার্টিফিকেট ছাড়াই আবেদন করা যাবে। গ্লাসডোর রেটিং ৩.৪।

১৫) Lowe’s
২০১৮ সালে ফরচুন ৫০০ আমেরিকান কোম্পানীর তালিকায় ৪০তম হওয়া এই কোম্পানীটির আয়ের পরিমান ৬৮ বিলিয়ন ডলার। এতেও আপনি প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট ছাড়া চাকুরীর জন্য আবেদন করতে পারবেন। প্লাম্বার এসোসিয়েট, কমার্শিয়াল সেলস লিডার ও লাম্বার এসোসিয়েট ইত্যাদি পদে এই সুযোগ রয়েছে। এই প্রতিষ্ঠানের গ্লাসডোর রেটিং ৩.৩।

সুতরাং বুঝতেই পারছেন, নিজের স্কিল বাড়াতে পারলে অনেক বড় বড় কোম্পানীর লোভনীয় সব পদে কোনরকম ব্যাচেলর ডিগ্রি ছাড়াই আপনি আবেদন করতে পারবেন। একটি প্রতিষ্ঠান চায় মূলত দক্ষ কর্মী। সার্টিফিকেট ছাড়াও সেই দক্ষতা প্রমানের সুযোগ রয়েছে। তাই আপনার সার্টিফিকেট থাকুক বা না থাকুক, নিজেকে দক্ষ করে গড়ে তোলার কাজে আজকে থেকেই মনোনিবেশ করুন।

Leave a Reply

  • (not be published)