সময় ll আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়াটা ওয়েস্ট ইন্ডিজের জন্য অত্যন্ত লজ্জাজনক বলে  স্বীকার করলেন দেশটির সাবেক কিংবদন্তী কার্টলি এ্যাম্ব্রোস। আগামী মাসের ১ তারিখ থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে আট দল নিয়ে টুর্নামেন্টের অষ্টম আসর। আইসিসির এ ইভেন্টে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়ায় টুর্নামেন্টের সময় নিজ দেশে দুর্বল আফগানিস্তানের বিপক্ষে তিন টি-২০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজন করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)।
১৯৯৮ সালে শুরু হওয়ার পর এই প্রথমবার আইসিসির এ ইভেন্টে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছে এক সময়ের প্রভাবশালী দল ওয়েস্ট ইন্ডিজ। ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ আটে থাকতে না পেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে ক্যারিবিয়রা।
স্থানীয় রয়্যাল গেজেটা পত্রিকাকে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার এ্যাম্ব্রোস বলেন, ‘সত্যিই এটা লজ্জার। এটা অত্যন্ত কষ্টের বিষয়। ওয়েস্ট ইন্ডিজ দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে না- এমনটা কখনোই ভাবিনি।’
টুর্নামেন্টের ইতিহাসে ২০০৪ সালে একবারই শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওভালে অনুষ্ঠিত ফাইনালে সাত বল বাকি থাকতেই ২ উইকেটে  স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে সেবার শিরোপা জয় করেছিল ব্রায়ান লারার নেতৃত্বাধীন ক্যারিবিয়রা। টেস্ট ক্রিকেটে ৪০৫ উইকেট শিকার করা এ্যাম্ব্রোসের বিশ্বাস ওয়েস্ট ইন্ডিজের বর্তমান দলটিতে অনেক যোগ্য খেলোয়াড় আছে। তবে ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারছে না।
তিনি বলেন, ‘যোগ্যতা ও মেধা নিয়ে কখনোই কোন প্রশ্ন নেই। বিষয়টি কেবলমাত্র আমরা প্রত্যাশা মতো ফল করতে পারছি না। সবসময়ই দলে কেউ কেউ ভালো পারফরমেন্স করে আসছে। কিন্তু আমরা যথেষ্ট ধারাবাহিক নই। আমাদের অধিক ধারাবাহিক হতে হবে।’

Leave a Reply

  • (not be published)