সময় ডেস্ক ll রোমান ক্যাথলিক চার্চে যাজকদের স্বল্পতার কারণে বিবাহিত ক্যাথলিকরা এখন থেকে ধর্মযাজক হতে পারবেন এমন ইঙ্গিত দিয়েছেন পোপ ফ্রান্সিস। পোপ ফ্রান্সিস জার্মান এক সংবাদ পত্রিকার কাছে দেওয়া একান্ত সাক্ষাতকারে একথা জানিয়েছেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

পোপ ফ্রান্সিস বলেন, ক্যাথলিক ধর্মযাজকের অভাব রোমান ক্যাথলিক চার্চের জন্য বড় রকমের সমস্যা।এ জন্য প্রচলিত নিয়মের পরিবর্তন আসতে পারে।

তিনি বলেন, আমাদের বিবেচনা করতে হবে ‘ভিরি প্রবাতি’(ল্যাটিন শব্দ যার অর্থ অবিশ্বাস্য রকমের বিশ্বাসী এবং বিবাহিত মহৎ মানুষ) সম্ভব কিনা, যদি সম্ভব হয় তাহলে প্রত্যন্ত এলাকার জন্য তাদের দায়িত্ব কী হওয়া দরকার তা নির্ধারণ করতে হবে।

পোপ বলেন, এই সুযোগে যারা এরইমধ্যে বিয়ে করেছেন, তারা ধর্মযাজক হতে পারবে। কিন্তু অবিবাহিত ধর্মযাজক আর বিয়ে করতে পারবে না। স্বেচ্ছায় কৌমার্য পালন কোন সমাধান হতে পারে না বলে দাবি করেন পোপ।

ক্যাথলিক চার্চ এরইমধ্যে কয়েকজন বিবাহিত ধর্মযাজককে চার্চে নিয়োগ করেছেন। স্ত্রীর অনুমতিক্রমে একজন প্রটেস্টান বিবাহিত যাজক চাইলেই পরিবর্তীত হয়ে বিবাহিত অবস্থায় রোমান ক্যাথলিক যাজক হতে পারবেন।পূর্বদেশীয় ক্যাথলিক চার্চগুলো রোমান ক্যাথলিক চার্চের সঙ্গে আলোচনা করে বিবাহিত পাদ্রি নিয়োগের ধারা অব্যাহত রাখতে পারে বলে মন্তব্য করেন পোপ।

বাইবেলের উপর নির্ভর করে রোমান ক্যাথলিকরা বিশ্বাস করেন পাদ্রিদের বিয়ে করা উচিত না। তারা বিশ্বাস করে যীশু খ্রিস্টের মত তাদেরও কৌমার্য পালন করতে হবে।

Leave a Reply

  • (not be published)