নাসা সূর্যের জন্য ‘স্পেশ্যাল ফোটোগ্রাফার’ নিয়োগ করল! সূর্যের নানা অবস্থার ছবি তুলতে সাউন্ড রকেট পাঠাল নাসা। শুক্রবার নাসার আর্থিক সহায়তায় তৈরি ‘রাইজ’ (দ্য র‌্যাপিড অ্যাকিউজিশন ইমেজিং স্পেক্ট্রোগ্রাফ এক্সপেরিমেন্ট)-এর সফল উৎক্ষেপণ হল। টেক্সাসের সাউথ-ওয়েস্ট রিসার্চ ইন্সটিটিউটের গবেষক ডন হ্যাসলার জানিয়েছেন, সূর্যকে পর্যবেক্ষণের জন্য বানানো এই রকেট পাঠানোর সময় যাবতীয় ডেটাই ঠিকঠাক ছিল। আর সেটি সফল ভাবে উৎক্ষেপণ করা গিয়েছে।

কী এই ‘রাইজ’? 
ভূপৃষ্ঠ থেকে ৩২০ কিলোমিটার (২০০ মাইল) উচ্চতার কক্ষপথে পাঠানো হয়েছে এই রকেটটি। তার কাজ হল সূর্যের গতিবিধির ওপর লক্ষ্য রাখা। অর্থাৎ, সূর্যকে সব সময়ের জন্য ক্যামেরা-বন্দি করে রাখবে এই মহাকাশযানটি। পাঁচ মিনিটে দেড় হাজার ছবি তুলতে পারবে ‘রাইজ’। নাসা জানাচ্ছে, সূর্যের বিকিরণের যে সব সক্রিয় জায়গা (অ্যাকটিভ এরিয়া) রয়েছে, তার তীব্রতা, চুম্বক-ক্ষেত্রের শক্তির তারতম্যের পুঙ্খানুপুঙ্খ ছবি তুলবে ‘রাইজ’।
সূর্যকে নিয়ে গবেষণায় ইতিমধ্যেই কাজ করে চলেছে নাসার সোলার ডায়নামিক অবজারভেটরি (এসডিও) এবং সোলার টেরেস্ট্রিয়াল রিলেশন্স অবজারভেটরি (এসটিইআরইও বা ‘স্টিরিও’)। কিন্তু সূর্যের বেশ কিছু জায়গায় দ্রুত পরিবর্তন হচ্ছে। সেটা কেন হচ্ছে, কী ভাবে হচ্ছে, তা জানতেই ‘রাইস’কে পাঠানো হল মহাকাশে।

Leave a Reply

  • (not be published)