২রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮, ০৯:০৫ পূর্বাহ্ন

বাবার কাছে খোলা চিঠি –আইরিন আক্তার

বাবার কাছে খোলা চিঠি
——আইরিন আক্তার——
.
প্রিয় বাবা,
কেমন আছো তুমি? আমি ভালো নেই তোমাকে ছাড়া। বড় বেশি মনে পড়ে তোমাকে। তোমার স্মৃতি বিজড়িত কথাগুলো খুব মনে পড়ে । মনে আছে সেই দিনের কথা? যেদিন আমার জন্য মস্ত বড় একটা পুতুল নিয়ে এসেছিলে। আর আমি খুশিতে সারা বাড়ী নেচে নেচে মাথায় তুলে নিয়েছিলাম। একদিন মেলায় ঘুরতে নিয়ে গিয়েছিলে, হারিয়ে যাবো বলে আমার হাতটি বেশ শক্ত করে ধরে রেখেছিলে।
তোমার মনে আছে বাবা? নাগর-দোলায় চড়তে খুব ভয় পাচ্ছিলাম, তাই কোলে নিয়ে বসেছিলে। নিমিষেই আমার সব ভয় দূর হয়ে গিয়েছিলো। কতই না মজা করেছিলাম সেদিন। আজ সময়টাই বদলে গেছে, তাইনা বাবা? তুমি বদলে গেছো, তোমার ভালবাসাটাও কিছুটা বদলেছে। কিন্তু আমি সেই আমিই আছি। তোমার ছোট্ট সেই আশামণি আজও প্রতীক্ষায় থাকে, তুমি মস্ত বড় পুতুল নিয়ে আসবে। আবার আমার হাতটি ধরে মেলায় নিয়ে যাবে। দোলনায় দোলাবে, নাগরদোলায় চড়াবে। আবার হাসি-আনন্দে মেতে উঠবো আমরা দুজনে। কিন্তু সেই স্মৃতির পাতাগুলো যে শুধুই ধুলো ভরা স্মৃতি রয়ে গেলো। ধ্যাত, কি বলতে কি বলে ফেলছি। 11880489_937471416314244_1999177328523780665_n
বাবা জানো, সেদিন সায়েমের বাবা সায়েমকে আইফোন কিনে দিয়েছে। বিশ্বাস করো, আমি কিঞ্চিত পরিমাণ হিংসে করিনি। কিন্তু তোমার প্রয়োজনটা খুব বেশি অনুভব করেছি। যখন সাদিয়াকে তার বাবার সাথে শপিংয়ে যেতে দেখি, ওর দামী দামী গহনা আর জামা-কাপড় আমার চোখে পড়েনা। আমি শুধু তাদের বাবা-মেয়ের ভালবাসা দেখি আর মুগ্ধ হই। আর তোমার কথা ভাবি। আমরাও একসময়ে কতো মজা করতাম তাইনা?
আচ্ছা বাবা! ওদের ভালবাসার এই মুহূর্তগুলো তো এখনো জীবিত আছে, কিন্তু আমাদের ভালবাসা কেনো এমন স্মৃতি হয়ে গেলো? বলতে পারো কেনো এমন হয়? যতই কাছে যেতে চাই তোমার, ততোই দূরে সরে যাই কেনো? ছোট বেলায় তোমার সাথে অভিমান করে যে গাছতলাটিতে বসে থাকতাম, সেই গাছটি আজ কেটে ফেলা হয়েছে রাস্তা তৈরি করা হবে বলে। আমি কষ্ট পেয়েছি বটে, তবে মনে নতুন এক আশাও বেঁধেছি। এই পথটি দিয়েই হেঁটে তুমি আমার কাছে আসবে। আবার মেলায় ঘুরতে যাবো আমরা।
তোমার পথ চেয়ে বসে থাকি বলে, মা প্রতিদিন আমাকে বকে। সায়েম, সাদিয়া আমাকে পাগল বলে খেপায়। তুমি নাকি আর ফিরে আসবেনা। আমি তাদের কিছুই বলি না। কারণ আমি জানি তুমি আবার ফিরে আসবে। মা না ইদানীং কেমন কেমন হয়ে গেছে। শুধু শুধু কান্না করে আর তোমার হাতঘড়িটির দিকে তাকিয়ে থাকে। মাকে সেদিন বললাম এতো কাঁদো কেন ? বাবা খুব তাড়াতাড়ি এসে পড়বে তো।

12936483_1064311886963529_263636908803835659_nজানো বাবা আমি না এখন এক-আধটু বড় হয়েছি। এখন আমি মাকে বুঝিয়ে আর দেখে শুনে রাখতে পারি। আমাদের যে পিটুটা ছিলো, তার একটি নতুন বন্ধু হয়েছে। নাম দিয়েছি মিটু। নামটি সুন্দর না বাবা? তুমি আসলে দুজনে মিলে ওদের নতুন ঘর বানিয়ে দেবো। খুব চিকন ছিলাম বলে, ছেলেবেলায় আমাকে রোজা রাখতে দিতে না। কিন্তু এখন আমি সব রোজা রাখি। রাগ করোনা বাবা, আমি এখন ইয়া মোটা হয়ে গেছি। রোজ সাঁঝের বেলায় গাছতলার সেই পথটিতে ঢুঁ মেরে আসি। মনে হয় এই বুঝি তুমি আসবে। কিন্তু… আমি বুঝেছি তুমি ছোটবেলার মতো এখনো আমাকে চমকে দিতে চাইছো। তাই আমার জন্য নতুন জামা আর মণ্ডা মিঠাই নিয়ে ঈদের দিন আসবে।

তাইনা বাবা? আমি জানি, সব জানি। আমার লক্ষ্মী বাবা, তোমার জন্য এতগুলো ভালবাসা রইলো। জানো মা না তোমাকে অনেক মিস করে, কিন্তু আমি করি না। কারণ, তুমি তো আমার আমিতে মিশে আছো। নিজের খেয়াল রেখো বাবা। আর সময় মতো এসে পড়ো কিন্তু।
ইতি
তোমার সেই ছোট্ট
আশামনি

Logo


© ২০১২ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

BTL Ltd

ফোনঃ ৯৫৭১৬২৫

সম্পাদক:
যোগাযোগ: ৫১/৫১ এ রিসোর্সফুল পল্টন সিটি (১০ম তলা), ঢাকা
ই-মেইলঃ news@somoy24.com,
toprealnews24@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি