৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ বুধবার, ২০ Jun ২০১৮, ১১:০৮ অপরাহ্ন

মানবতার গল্প – একটু সময় হবে কি? ।। রুহুল আমিন রুহুল

মানবতার গল্প – একটু সময় হবে কি?

কি অদ্ভুত একটা ঈদ গেল? সে দিনের সেই রাতের কথা মনে পড়লেই চোখ ঝাপসা হয়ে উঠে। দুঃখ যে কত হরেক রকমের হতে পারে তা ক্ষুধার্ত মানুষের কাছে না থাকলে বুঝাই যাই না। সকলের ঘরের দুয়ার ঠেলে যখন ঈদ আনন্দ ঢুকে, বাহারি রঙের আলো আর হরেক পদের খাবারে গন্ধে ঘর ভরপুর তখন ভাগ্যে আর নিয়তির হাতে মার খাওয়া অবহেলিত দুখী মানুষ গুলোর পুরো রাতের আকাশটা থাকে অন্ধকারে ঢাকা। এদের ক্ষুধিত চোখ দেখে না সুখ তাঁরা। কষ্ট মানুষকে জলের মতই নরম করে ফেলে আর সে জল অনাহারী চোখে অশ্রু জলের ঢল নামিয়ে, ব্যথিত মনের তৃষ্ণা মিটাই।

গত রোজার ঈদে মানুষ যখন ঈদ আনন্দে ব্যস্ত আমরা কজন যুবক তখন গভীর রাতের আঁধারে ঘুরে বেরিয়েছি, কখনও উকি দিয়ে কখনও বা দুওয়ার ঠেলে দেখেছি, ক্ষুধা মানুষকে ভালবেসে কত নিবির যত্নে ঘুম পারিয়ে রাখে। একটু হাঁসি মুখ দেখবো বলে, রাত ৩ টা পর্যন্ত সামান্য উপহার হিসাবে সেমাই, চিনি দিতে দুয়ারে দুয়ারে ঘুরেছি ,আমরা সেচ্ছাসেবী সংগঠন ‘আলোর পথিক” এর কয়েকজন যুবক।

ঈদে দরিদ্র, ক্ষুধিত মানুষ গুলোর ক্ষুধার তাড়না যত বেশি ছিল হয়তো ততোটাই ক্ষুদ্র ছিল আমাদের এই ঈদ উপহার সেমাই,চিনি। ঘুম ভাঙ্গা ঐ গভীর রাতে এতটুকু উপহার পেয়ে যে আনন্দ আর খুসির ঝিলিক আমারা ঐ দুস্থ পীড়িত মানুষের মুখে দেখেছি– হলফ করে বলতে পারি, কোন রাজা তার সাত রাজ্ঝের ধন দিয়েও কখনও দেখেনি এমন করুন মুখের নির্মল,বিশুদ্ধ হাঁসি।

করুন এই অভিজ্ঞতা লেখতে গিয়ে ব্যথিত চোখ জলে ভিজে গেছে, দেখেছি কারো কারো ঘরে পাতিল নেয় রাঁধার, তো কারো কারো গাঁয়ে কাপড় নেয়- খালি গায়ের ঐ ক্ষুধিত পাজর গুলো যেন রাতের আঁধারেও পষ্ট জানান দেয় ক্ষুধার অবস্থান। কোন কোন দরিদ্র বৃদ্ধা তো ঘর থেকে বের’ই হলনা, হয়তো লজ্জা নিবারনের পর্যাপ্ত কাপড় টুকুও তাদের ভাগ্যে জোটেনি। এত কাছে সেদিনই প্রথম বুঝতে পেরেছি; মানুষ কত অসহায়, কত করুন,নিঃস্ব ভাবে দিন কাটাতে পারে। শেষ রাতে ঘরে ফিরে আর ঘুমাতে পারিনি। চোখের কোণে জমে থাকা জলে বার বার ভেসে উঠেছে করুন মুখের প্রতিচ্ছবি।

প্রিয় পাঠক- “আলোর পথিক” একটি সেচ্ছাসেবী সংগঠন যেখানে শতাধিক যুবক মানব কল্যাণে ব্রত হয়ে দেশের বিভিন্ন প্রান্তে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আপনাদের একটু দুয়া- একটু সাহায্য আমাদের মাঝে উৎসাহ যোগাবে দুখী মানুষের পাশে থেকে আজীবন ভালো কাজ গুলো করার। যদি কোন মানব প্রেমী- কমল হৃদয়ের মানুষ এই দুস্থ হত দরিদ্র ভাগ্যে পড়া মানুষদের সাহায্যে জন্য হাত বাড়িয়ে দিতে চান তবে এই নম্বের বিকাস করতে পারেন 01762886121 – কথা দিচ্ছি আপনার সাহায্য আমারা আমানত সরূপ উক্ত দুস্থ অবহেলিত মানুষদের হাতে পৌঁছে। এদের দুয়াই হয়তো মিল্বে জান্নাত আর এদের মাঝেই মক্কা মদিনা। দাও না বন্ধু ২ টি টাকা, এরা দু-বেলা খেয়ে দুয়া করে যাক—

Logo


© ২০১২ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

BTL Ltd

ফোনঃ ৯৫৭১৬২৫

সম্পাদক:
যোগাযোগ: ৫১/৫১ এ রিসোর্সফুল পল্টন সিটি (১০ম তলা), ঢাকা
ই-মেইলঃ news@somoy24.com,
toprealnews24@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি